Formula 58 
বর্তমানকাল বুঝালে ক্রিয়ার সঙ্গে ‘নি’ (নাই) কথার ইংরেজি করার জন্য have not/has not এবং verb-এর past participle হয়।

আমি তোমাকে আজ দেখিনি। ---- I have not seen you today.
সে আমাকে কলমটা দেয় নি। ---- He has not given me the pen.

Formula 59 
অতীতকাল বুঝালে ক্রিয়ার সঙ্গে ‘নি’ (নাই) কথার ইংরেজি করার জন্য did not বসে।

আমি তোমাকে গতকাল দেখিনি। ---- I did not see you.
রহমান মাঠে যায়নি। ---- Rahman did not go to the field.

Formula 60 
বাংলা বাক্যে যে ক্রিয়ার সঙ্গে এ-ছিল (ইয়াছিল), ‘ল’ (ইল) ‘ত’ (ইত) যুক্ত থাকলে তার ইংরেজি করার জন্য verb-এর past tense বসে।

সে দিনের বেলায় এসেছিলো। ---- He came during the day.
সে আমাকে খুব ভালোবাসতো। ---- She loved me very much.

Formula 61 
‘এ-ছিল’ (ইয়াছিল) ‘ল’ (ইল) ‘ত’ (ইত) যুক্ত ক্রিয়ার সঙ্গে ‘কি’ প্রশ্ন থাকলে তার ইংরেজি করার সময় প্রথমে Did বসে।

তুমি কি গল্পটি জানতে? ---- Did you know the story?
রহিম কি সেখানে গিয়েছিল? ---- Did Rahim go there?

Formula 62 
বাংলা বাক্যে যে ক্রিয়ার সঙ্গে ‘নি’ (নাই) ‘তা-না’ (ইত না) ‘ল-না’ (এল না) যুক্ত থাকলে তার ইংরেজি din not হয়।

আমরা শব্দটি শুনিনি। ---- We did not hear the sound.
বালকটি নিয়মিত স্কুলে যেত না। ---- They boy did not go to school regularly.

Formula 63 
ব/বে যুক্ত ক্রিয়ার ইংরেজি করার জন্য shall/will ব্যবহার করতে হয়।

আমি পড়ব। ---- I shall read.
তুমি খেলবে। ---- You will play.

Formula 64 
ব/বে যুক্ত ক্রিয়ার সঙ্গে ‘কি’ প্রশ্ন থাকলে ইংরেজি করার জন্য shall/will প্রথমে বসবে।

তুমি কি ঢাকা যাবে? ---- Will you go to Dhaka?
সে কি সাঁতার কাটবে? ---- Will he swim?

Formula 65 
ব/বে যুক্ত ক্রিয়ার সঙ্গে ‘না’ কথা থাকলে তার ইংরেজি করার সময় shall not/will not বসবে।

আমি আজ স্কুলে যাব না। ---- I shall not go to school today.
সে আজ খেলবে না। ---- He will not play today.

Formula 66 
ব/বে যুক্ত ক্রিয়ার অর্থ ‘জোড়ালো’ হলে shall/will-এর বদলে must বসবে।

আমি যাবই। ---- I must go.
তুমি অবশ্যই আসবে। ---- You must come.